নিজেকে পারফেক্ট ভাবা থেকে বিরত থাকুন!

এলিজাবেথ সল্টম্যান, কন্ট্রিবিউটিং এডিটর হিসেবে কাজ করছেন যুক্তরাষ্ট্রের বিনোদন ভিত্তিক জনপ্রিয় ম্যাগাজিন ভেইনিটি ফেয়ারে। পাশাপাশি কাজ করছেন বিভিন্ন ডিজাইন ও ব্রান্ডের পরামর্শক হিসেব। বর্তমানে স্বামী ও দুই সন্তান নিয়ে লন্ডনে বসবাসরত এই ফ্যাশন পরামর্শক জানান, আপাতদৃষ্টিতে মডেল একটি আকর্ষণীয় কাজ মনে করা হলেও বাস্তবে কিন্তু তা নয়। এখানে সফলতার জন্য অনেক পরিশ্রম ও ত্যাগের প্রয়োজন হয়।

ক্যারিয়ারে সফলতার জন্যে তিনি বেশকিছু টিপস দিয়েছেন। যারা ফ্যাশন ডিজাইনিং ও মডেল হিসেবে কাজ করছেন তাদের ক্যারিয়ারে সফলতার জন্য এই টিপসগুলো বেশ উপকারী বলেই মনে হয়। এছাড়া যারা অন্য পেশার সঙ্গে যুক্ত তাদের সফলতার জন্যও এই টিপসগুলো মেনে চলতে পারেন।

কঠোর পরিশ্রম মানেই লম্বা সময় ধরে কাজ নয় : অনেক ডিজাইনার ও সেলেব্রিটিদের কঠোর পরিশ্রম করতে হয়। কিন্তু কঠোর পরিশ্রম মানেই লম্বা সময় ধরে কাজ নয়। বেশি পরিমাণে কাজ এবং সেটা আত্মবিশ্বাসের সঙ্গে করতে পারলেই সফলতা আসবে।

সবার কথা শুনুন : সফল হতে হলে সবার কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। কারণ আপনি যখন কোনো সিদ্ধান্ত গ্রহণের পর্যায়ে থাকবেন তখন সবার কথা শুনেই আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। এছাড়া গ্রাহক বা অন্যরা আপনার কাছে কি চায় সেটাও জানতে চেষ্টা করুন।

সব সময় প্রস্তুত থাকুন : যেকোনো সিদ্ধান্ত বা যেকোনো কাজ করার জন্য সবসময় প্রস্তুত থাকুন। ফ্যাশন ডিজাইনার ও মডেলদের অনেক সময় অনেক বিষয়ে সিদ্ধান্ত নিতে হয় যার কোনো পূর্ব প্রস্তুতি থাকে না। তাই যদি আগে থেকেই কঠিন কিছু করার জন্য প্রস্তুত থাকেন তবে সেই কঠিন কাজটিও আপনার জন্য সহজ হয়ে যাবে।

নিজেকে সব সময় পারফেক্ট ভাবা থেকে বিরত থাকুন : সব সময় বা সবকিছুতে আপনি নিজেকে পারফেক্ট ভাবলে ভুল করবেন। কারণ আপনার চেয়ে আরো মেধাবী থাকতে পারে। সিদ্ধান্ত নেওয়ার আগে সবার সঙ্গে আলোচনা করুন। আলোচনার মাধ্যমে যে সিদ্ধান্তে আসবেন সেটিই সবার কাছে গ্রহণযোগ্য মনে হবে।

ভ্রমণ করুন : সময় পেলে ভ্রমণে বেরিয়ে পড়ুন। কারণ এটি আপনাকে অন্য সংস্কৃতি, অন্যদেশের মানুষ ও বিভিন্ন জিনিস শিখতে সহায়তা করবে। তবে কাজের ক্ষেত্রে ভ্রমণ যত সংক্ষিপ্ত করা যায় ততই ভালো। অযথা দীর্ঘ সময় ভ্রমণ করলে আপনার গুরুত্বপূর্ণ কাজ ক্ষতির সম্মুখীন হতে পারে।

কোনো কাজ পছন্দ না হলে অন্য কাজে ব্যস্ত থাকুন : আপনি যে কাজটি করছেন সেটি অনেক সময় আপনার কাছে বিরক্তির কারণ হতে পারে। যদি কোনো কাজ আপনার কাছে বিরক্তির কারণ হয় তবে সেটি ফেলে অন্য কাজে নিজেকে ব্যস্ত রাখুন। যখন আপনার মানসিকতা পরিবর্তন হবে ও নিজেকে ওই আগের কাজের জন্য ফিট মনে করছেন তখন আবার ওই কাজে ফিরে আসুন।

রোল মডেল হওয়ার চেষ্টা করুন : মনে রাখবেন আপনার কাজই আপনাকে মনে রাখবে, তাই কাজের মাধ্যমেই সবার কাছে গ্রহণযোগ্য হওয়ার চেষ্টা করুন। সিদ্ধান্ত এমনভাবে নিন যাতে অন্যরা সেটি ভালো মনে করে এবং অন্যদের কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও আপনার মতামতকে প্রাধান্য দেয়।

সব সময় সাধারণ থাকার চেষ্টা করুন : ফ্যাশন ডিজাইনার ও মডেলদের উদ্দেশ্যে তিনি বলেন, পোশাক-আশাকে সাধারণ থাকার চেষ্টা করুন। জমকালো পোশাক দিয়ে আপনার ওয়ারড্রব ভরবেন না। ওয়ারড্রবে কম পোশাক রাখার চেষ্টা করুন, কারণ সেটিই আপনাকে পোশাকের ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

যৌবনকাল উপভোগ করুন : কিশোর ও যৌবনকালকে উপভোগের চেষ্টা করুন। বন্ধুদের সঙ্গে বেড়াতে যান, আড্ডা দিন। এগুলো আপনাকে জীবনে ও ক্যারিয়ারে সফল হতে সাহায্য করবে।

শেয়ার করুন:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

সম্পর্কিত পোস্ট

দেড়শ নারীকে স্বাবলম্বী করছেন ফেরদৌসি পারভীন!

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি নারীদের একটা অংশ উৎপাদনের সঙ্গে জড়িত। কিন্তু পুঁজির অভাবে অনেকেই উদ্যোক্তা হয়ে উঠতে পারছে না। থামি. পিননসহ বিভিন্ন ঐতিহ্যবাহী পোশাক প্রস্তুত করতে

উদ্যোক্তাদের জন্য মানসিক চাপ কমানোর কিছু পন্থা

আমরা আজকে উদ্যোক্তাদের জন্য আলোচনা করবো মানসিক চাপ কমানোর পন্থা নিয়ে কারন উদ্যোক্তারা অনেকেই মানসিক চাপ নিয়ে তার উদ্যোগ কে সফলার দিকে নিয়ে যেতে পারে

বাড়ির ছাদে ছাগল পালন করে স্বাবলম্বী রায়হান!

‘পরিবারে কোনো আর্থিক অনটন ছিল না। পড়েছি পাবলিক বিশ্ববিদ্যালয়ে। তাই আমার মতো ছেলে কেন ছাগল পালন করবে, এটাই ছিল মানুষের আপত্তির কারণ। কিন্তু মানুষের সেসব