ঢাকা বিশ্ববিদ্যালয়ে রিলেশনশিপ মার্কেটিং কম্পিটেন্সি কোর্স!

একটা সময় ভাবা হতো, পণ্যের বিপণন কর্মকর্তারাই প্রতিষ্ঠানের পণ্য আর সেবাকে গ্রাহকের কাছে জনপ্রিয় করে তোলে। কয়েক দশক ধরে এই ধারণা বদলে যাচ্ছে। এখন পণ্য থাকলেই ব্যবসা করতে পারেন না বিপণনকর্মীরা। মার্কেটিং দুনিয়াতে এখন রিলেশনশিপ মার্কেটিং কম্পিটেন্সিকে ভাবা হয় বিপণনকর্মীদের আদর্শ স্কিল।

মার্কেটিং দুনিয়াতে যাঁরা পেশা গড়তে চান কিংবা যাঁরা এ পেশায় আছেন কিন্তু ক্যারিয়ারকে সামনে নিতে পারছেন না, তাঁরা গ্রাহকের সঙ্গে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে রিলেশনশিপ মার্কেটিং কম্পিটেন্সিকে আয়ত্ত করতে পারেন। এতে শুধু আপনার একারই যে দক্ষতার বিকাশ হবে তা নয়, আপনার প্রতিষ্ঠান ও পণ্যের বিপণনেও দারুণ অগ্রগতি হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ) মার্কেটিং পেশায় আগ্রহী ও পেশাজীবীদের জন্য বিশেষায়িত রিলেশনশিপ মার্কেটিং কম্পিটেন্সি কোর্স (আরএমসি) করার সুযোগ রয়েছে। চার সপ্তাহের এই কোর্সে সামাজিক যোগাযোগ দক্ষতা, পণ্যের ভ্যালু তৈরি, গ্রাহকসেবায় গ্রাহকই সব, প্রতিষ্ঠানের সঙ্গে গ্রাহকের সম্পর্ক উন্নয়নসহ বিভিন্ন মৌলিক ও সমসাময়িক মার্কেটিং দুনিয়ার বিভিন্ন বিষয় সম্পর্কে পড়ানো হয়।

আরএমসির কোর্স কো-অর্ডিনেটর ও আইবিএর বিবিএর চেয়ারপারসন ড. রিদওয়ানুল হক বলেন, প্রতি মুহূর্তেই মার্কেটিং দুনিয়াতে বেশ বড় আকারের পরিবর্তন আসছে। বিশ্ববিদ্যালয়ে মার্কেটিং বিভাগে যা পড়ানো হয় শিক্ষার্থীদের, তা চাকরির বাজারে প্রবেশের আগেই বেশির ভাগ সময়ই আর কাজে লাগে না। বাংলাদেশের পেশাজীবীদের সম্পর্কে তিনি বলেন, পশ্চিমা দেশগুলোতে মার্কেটিং দুনিয়া যত দ্রুত এগোচ্ছে, আমাদের দেশের পেশাজীবীরা সেদিক থেকে অনেক পেছানো। এ কারণে আমরা আমাদের দেশেই মার্কেটিং ক্ষেত্রে বিদেশি নাগরিকদের অনেক বেশি উপস্থিতি দেখি। দেশের পেশাজীবীদের দক্ষতা বিকাশের জন্যই আরএমসি কোর্স।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর এই চার সপ্তাহের কোর্সের ফি ২২ হাজার টাকা। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে এই কোর্সে ভর্তি হতে যোগাযোগ করুন:

ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম, রুম-৪০২,
আইবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয়,
ফোন: ০১৭৮৩৮৭১১০৫ ও ০১৭৬৬৯৯৩৩৯০
ই-মেইল: [email protected],
বিস্তারিত: goo.gl/59Eqnz

তথ্যসুত্র: প্রথম আলো ডটকম।

শেয়ার করুন:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

সম্পর্কিত পোস্ট

দেড়শ নারীকে স্বাবলম্বী করছেন ফেরদৌসি পারভীন!

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি নারীদের একটা অংশ উৎপাদনের সঙ্গে জড়িত। কিন্তু পুঁজির অভাবে অনেকেই উদ্যোক্তা হয়ে উঠতে পারছে না। থামি. পিননসহ বিভিন্ন ঐতিহ্যবাহী পোশাক প্রস্তুত করতে

উদ্যোক্তাদের জন্য মানসিক চাপ কমানোর কিছু পন্থা

আমরা আজকে উদ্যোক্তাদের জন্য আলোচনা করবো মানসিক চাপ কমানোর পন্থা নিয়ে কারন উদ্যোক্তারা অনেকেই মানসিক চাপ নিয়ে তার উদ্যোগ কে সফলার দিকে নিয়ে যেতে পারে

বাড়ির ছাদে ছাগল পালন করে স্বাবলম্বী রায়হান!

‘পরিবারে কোনো আর্থিক অনটন ছিল না। পড়েছি পাবলিক বিশ্ববিদ্যালয়ে। তাই আমার মতো ছেলে কেন ছাগল পালন করবে, এটাই ছিল মানুষের আপত্তির কারণ। কিন্তু মানুষের সেসব